মানুষকে সুন্দরভাবে সতর্ক করে যেতে থাকো — কেউ মানবে, কেউ মুখ ফিরিয়ে নেবে

Lighthouse at twilight

সকাল থেকেই ঝড়, ঝুম বৃষ্টি। বৃষ্টি মাথায় নিয়েই বের হলাম বাসা থেকে। ট্রাম থেকে নেমে রাস্তা পার হওয়ার জন্য দাঁড়িয়েছি, ট্রাফিক লাইট সবুজ হওয়ার অপেক্ষায়। তখনো ঝড়ো হাওয়ার সাথে সমান তালে বৃষ্টি ঝরছে। রাস্তার পাশে ড্রেনের কাছে পানি জমে গেছে।

এরকম জমা পানি দেখলে আমি সবসময় দূরে দাঁড়াই। তা না হলে গাড়ি যখন পানির উপর দিয়ে যাবে, সেটা ছিটকে গায়ে এসে পড়বে।

একজন মহিলা তার বাচ্চা নিয়ে একদম ফুটপাথের ধার ঘেঁসে জমা পানির কাছে দাঁড়িয়েছে। আমি তাকে ডেকে খুব ভদ্রভাবে বললাম, ড্রেনের পানি থেকে একটু দূরে সরে থাকতে। আমার কথা শুনে সে চরম বিরক্ত হলো। ‘আমি ভিজলে তোর কি’ টাইপের চাহনি দিয়ে, সম্ভবত আমাকে উপেক্ষা করার জন্য আরও দুই পা এগিয়ে দাঁড়ালো।

আমি তার ভাবসাব দেখে অন্যদিকে মুখ ফিরিয়ে নিলাম। কয়েক সেকেন্ড হয়ত পার হয়েছে। একটা SUV রাস্তার পাশ ঘেঁসে হুস করে উড়ে গেল। পানি ছলকানোর শব্দ শুনে আমি মা-মেয়ের দিকে তাকালাম। দেখি তারা দুজনে কাদা-পানিতে ভিজে একাকার। বাচ্চা মেয়েটি সম্পূর্ণ আর তার মা কোমর পর্যন্ত গোসল হয়ে হয়ে গেছে। মহিলা মুখ খারাপ করে গালিগালাজ করছে SUV টাকে, আর গায়ের থেকে ময়লা পানি মোছার ব্যর্থ চেষ্টা করছে।

ততক্ষণে ট্রাফিক লাইট সবুজ হয়ে গেছে। আমাকে রাস্তা পার হতে হবে। তাই আমি তার হাতে এক প্যাকেট টিস্যু পেপার দিয়ে শুধু বললাম, “I warned you, but you didn’t listen.” তারপর রাস্তা পার হয়ে গেলাম।

***

ইসলামে খুব অল্প কিছু জিনিস ও কাজ নিষেধ (হারাম)। কেন নিষেধ? কারণ, তা আমাদের শরীর, মন ও আত্মার জন্য ক্ষতিকর। যেমন — শিরক করা, চুরি করা, মিথ্যা বলা, হারাম খাদ্য ও অর্থ গ্রহণ করা, নেশাদ্রব্য সেবন করা, অশ্লীলতার নিকটবর্তী হওয়া ইত্যাদি।

যদি কেউ এসব করে বা করতে উদ্যত হয়, তখন আমরা অনেক সময় আমাদের বন্ধু, সহকর্মী, পরিবারের সদস্য, এমনকি একদম অপরিচিতদেরও তা থেকে বিরত থাকার জন্য নসিহত করে থাকি।

কেন করি? কারণ —
১. আমরা তাদের কল্যাণ কামনা করি; আর
২. আমরা চাই না, তাদের গায়ে কাদার পানি লাগুক।

কিন্তু বেশীরভাগ ক্ষেত্রেই দেখা যায়, উপরের মহিলার মতো ‘ভিজলে আমি ভিজব, তাতে তোর কি’ ভাব নিয়ে তারা সামনে এগিয়ে কাজটা করতে উদ্যত হয়। সেই পরিস্থিতিতে আর কি-ই বা করার থাকে?

আমাদের কাজ হিকমাহ সহকারে ভদ্রভাবে সতর্ক করা। এতটুকুই শুধু করতে পারি।

লেখাটি প্রথম প্রকাশিত হয় লেখিকার ব্যক্তিগত ফেসবুক প্রোফাইলে। 

আরও পড়ুন: 

Advertisements

__ATA.cmd.push(function() {
__ATA.initSlot(‘atatags-26942-5c68e69446095’, {
collapseEmpty: ‘before’,
sectionId: ‘26942’,
width: 300,
height: 250
});
});

__ATA.cmd.push(function() {
__ATA.initSlot(‘atatags-114160-5c68e69446097’, {
collapseEmpty: ‘before’,
sectionId: ‘114160’,
width: 300,
height: 250
});
});

Updated: February 17, 2019 — 4:45 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *