দুদিনের দুনিয়ায় সুখের স্বপ্ন দেখিয়ে শয়তান জীবনের আসল উদ্দেশ্য ভুলিয়ে দেয় (অনুবাদ)

উস্তাদ নুমান আলী খানের একটি লেকচারের অংশবিশেষ থেকে অনুদিত। মূল অনুবাদটি প্রথম প্রকাশিত হয় Nouman Ali Khan Collection In Bangla ফেসবুক পেইজে।

fireplace

শয়তান আপনাকে জীবনে বড় কোনো লক্ষ্য নির্ধারণ করতে দেয় না।

যেমন, কেউ হয়তো নির্দিষ্ট পরিমাণ অর্থ উপার্জনকে জীবনের লক্ষ্য হিসেবে নির্ধারণ করে নেয় — “যদি আমি এত টাকা আয় করতে পারি তাহলেই আমার উদ্দেশ্য সফল।” এরপর কীভাবে তা কামাই করবেন এই চিন্তায় আপনি মগ্ন হয়ে পড়েন। ভাবটা এমন যেন আপনি যদি এই টাকাটুকু হাতে পেয়ে যান তাহলে আপনার জীবনের সব সমস্যার সমাধান হয়ে যাবে।

কিন্তু, বাস্তবে কী হয়?

এই লক্ষ্য অর্জন করার পর আরো তিরিশটা সমস্যা আপনার সামনে এসে হাজির হয়। শয়তান চায় আপনি যেন এরকম ছোট ছোট লক্ষ্য অর্জনে আচ্ছন্ন হয়ে পড়েন আর অন্য সব কিছুর কথা ভুলে যান।

এটা সত্য যে, আমাদের সবারই জীবনমুখী কিছু লক্ষ্য ও উদ্দেশ্য থাকা উচিত। আমাদের স্বাস্থ্যের জন্য পরিকল্পনা থাকা উচিত। ক্যারিয়ার নিয়ে পরিকল্পনা থাকা উচিত। শিক্ষা নিয়ে পরিকল্পনা থাকা উচিত। কিন্তু একটা কথা মনে রাখবেন, এই পরিকল্পনাগুলো আপনার জীবনের সত্যিকারের লক্ষ্য নয়। এগুলো বড় একটি উদ্দেশ্যে পৌঁছানোর মাধ্যম মাত্র।

আমি-আপনি ভুলে যাই যে আমাদেরকে অল্প কিছু সময়ের জন্য এই পৃথিবীতে পাঠানো হয়েছে। চাকরি পাওয়ার জন্য আমাদেরকে এই দুনিয়ায় পাঠানো হয়নি। টাকা উপার্জন করার জন্য আমাদেরকে এখানে পাঠানো হয়নি। ঘরবাড়ির মালিক হওয়া আমাদের লক্ষ্য হতে পারে না। একদিন এসব কিছু ছেড়ে আমাদেরকে আমাদের মহান প্রভুর ডাকে সাড়া দিয়ে চলে যেতে হবে।

আমাদের প্রকৃত উদ্দেশ্য তাহলে কী? এই দুনিয়ায় আমাদের উদ্দেশ্য হওয়া উচিত ভালো কাজ করার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন করা। আমাদের নিজেদের জন্য ভালো কাজ করা। এমন ভালো কাজ করা যা আমাদের মৃত্যুর পরেও টিকে থাকবে।

এই উদ্দেশ্য মাথায় রেখে আপনার অর্জিত শিক্ষা যদি আপনাকে ভালো কিছু করার দিকে পরিচালিত করে, আপনার নির্মিত বাড়ি যদি আপনাকে ভালো কিছু করার দিকে পরিচালিত করে, আপনার গাড়ি যদি আপনাকে ভালো কিছু করার দিকে পরিচালিত করে তাহলে এই জিনিসগুলোর গুরুত্ব থাকলেও এগুলো নিজে কোনো উদ্দেশ্য নয়। কিন্তু শয়তান এই ক্ষুদ্র অর্জনগুলোকেই আপনার জীবনের উদ্দেশ্যে পরিণত করতে চায়।

আপনার জীবনের আসল লক্ষ্য হলো ভালো কাজ করার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন করা।

আরও পড়ুন:

Advertisements

__ATA.cmd.push(function() {
__ATA.initSlot(‘atatags-26942-5c5670d875224’, {
collapseEmpty: ‘before’,
sectionId: ‘26942’,
width: 300,
height: 250
});
});

__ATA.cmd.push(function() {
__ATA.initSlot(‘atatags-114160-5c5670d875227’, {
collapseEmpty: ‘before’,
sectionId: ‘114160’,
width: 300,
height: 250
});
});

Updated: February 3, 2019 — 4:41 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

BDislam.info © 2019 Frontier Theme